আইপি টিভি কি ও কীভাবে কাজ করে

আইপিটিভি কি ও কীভাবে কাজ করে

আইপিটিভি বা IPTV (ইন্টারনেট প্রোটোকল টেলিভিশন) হলো একটি স্যাটেলাইট ভিত্তিক পরিষেবা, যা ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল বা ইন্টারনেট প্রোটোকল (TCP/IP) স্যুটের মাধ্যমে ভিডিও বেতার সম্প্রচার করে। বর্তমানে ইন্টারনেট ভিত্তিক টেলিভিশন সম্প্রচারের একটি জনপ্রিয় মাধ্যম হলো আইপিটিভি।

আইপিটিভি কি?

স্যাটেলাইট সিগনাল, ট্রান্সমিশন প্রটোকল বা ইন্টারনেট প্রটোকলের মাধ্যমে ভিডিও অর্থাৎ টেলিভিশন সম্প্রচারের একটি মাধ্যমকে বলা হয় আইপিটিভি। এটি সাধারণত সরাসরি টেলিভিশন সম্প্রচারের একটি পরিষেবা যেখানে আপনার হাতে থাকা স্মার্ট ডিভাইস ব্যবহার করে এই সেবা গ্রহণ করতে পারেন। ব্যবহারের জন্য আপনার অবশ্যই সাপোর্টেড ডিভাইস এবং ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

প্রাইভেট কিংবা গোপন নেটওয়ার্কে ভিডিওবার্তা, ভিডিও কনটেন্ট, আদান প্রদান ও সম্প্রচারের জন্যেও আইপি টিভি প্রটোকল ব্যবহার করা হয়ে থাকে। সাধারণত সাবস্ক্রিপশন ক্রয়ের মাধ্যমে নির্ধারিত সময়ের জন্য নির্দিষ্ট সার্ভার বা নেটওয়ার্ক ব্যবহার করেই শুধুমাত্র এই সেবাটি গ্রহণ করা সম্ভব।

আইপিটিভি কীভাবে কাজ করে?

আইপিটিভি একটি ডেডিকেটেড সার্ভার বা নেটওয়ার্কের মাধ্যমে সার্ভিস প্রদান করে যা শুধুমাত্র ডিজিটাল সাবস্ক্রিপশন সংযোগ ক্রয়ের মাধ্যমে ব্যবহার করা সম্ভব। কখনো কখনো বিনামূল্যে গোপন সার্ভার ব্যবহার করেও আইপিটিভি দেখা সম্ভব। পাবলিক ইন্টারনেটের তুলনায় এই প্রাইভেট নেটওয়ার্ক অপারেটরদের ভিডিও ট্র্যাফিকের উপর নিয়ন্ত্রণ দেয় এবং এক্সটেনশনের মাধ্যমে সার্ভিসের মান, ভিডিও কোয়ালিটি, ইন্টারনেট গতি, আপটাইম, ব্যান্ডউইথ এবং গোপনীয়তার নির্ভরযোগ্যতা নিশ্চিত করে। 


সাধারণ ডিশ লাইন বা ক্যাবল টিভি সম্প্রচারে চ্যানেলগুলোকে মাল্টিকাস্ট ফরমেটে সম্প্রচার করা হয়। দর্শক নিজের পছন্দমতো চ্যানেল পরিবর্তন করে দেখতে এবং উপভোগ করতে পারেন। কিন্তু আইপিটিভিতে একই সময়ে একটি চ্যানেল এবং একটি প্রোগ্রাম দেখা সম্ভব ইউনিকাস্ট ফরম্যাটের মাধ্যমে। এক্ষেত্রে দর্শক যা দেখতে চায় তখন শুধুমাত্র সেটাই দেখানো হয়। যখন একজন দর্শক চ্যানেল পরিবর্তন করেন, তখন একটি নতুন স্ট্রিম প্রদানকারীর সার্ভার থেকে সরাসরি দর্শকের কাছে প্রেরণ করা হয়। ডিশ ক্যাবল টেলিভিশনের মতো আইপিটিভির জন্য প্রয়োজন একটি সেট-টপ বক্স বা অন্যান্য সাপোর্টেড ডিভাইস। যেমন ওয়াই-ফাই রাউটার, ফাইবার অপটিক বা ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ।

প্রাথমিকভাবে চাহিদাকালীন প্রোগ্রাম সরাসরি সম্প্রচার বা IPv4 বেসড টেলিভিশন ব্রডকাস্টের জন্য আইপি মাল্টিকাস্টিং এর সাথে ইন্টারনেট গ্রুপ ম্যানেজমেন্ট প্রটোকল ব্যবহার করা হয়। এছাড়াও IPv6 ও HTTP বা হাইপার টেক্সট ট্রান্সফার প্রটোকল ব্যবহার করা হয়ে থাকে।

কেন আইপিটিভি ব্যবহার করবো, ব্যবহারের কারণ

প্যাকেড বেজড ডেলিভারি সিস্টেম, অসংখ্য টিভি চ্যানেল ও অগণিত সার্ভার সাথে উচ্চগতি ইন্টারনেট আর উত্তম কোয়ালিটির ভিডিও সম্প্রচারের জন্য আইপিটিভি খুবই জনপ্রিয়। বিভিন্ন প্রকার ভিডিও লাইভ ব্রডকাস্ট, টিভি সম্প্রচার, স্যাটেলাইট সম্প্রচার, ইন্টারেক্টিভ টিভি, লাইভ স্ট্রিমিং, ইন পোগ্রাম মেসেজিং, টাইম শিফটিংসহ দর্শককে দেখার জন্য উপভোগ্য করে তোলে। এখানে সরাসরি সম্প্রচারিত কোনো প্রোগ্রামকেও টাইম শিফট করে রিওয়াইন্ড ও রিস্টার্ট করে দেখা সম্ভব। 

এছাড়াও আইপিটিভির প্রতিযোগী হিসাবে ইন্টারনেট টিভিও বর্তমানে প্রচলিত। যা আইপিটিভির মতো হলেও আইপিটিভি নয়, এটি ওয়েবসাইট এবং ব্রডব্যান্ড কানেকশনের মাধ্যমে সম্প্রচার করা হয়ে থাকে।

আইপিটিভি পরিষেবা প্রদানকারী

আইপিটিভি পরিষেবা প্রদানকারীদের পরিসর বর্তমানে বড় বড় নেটওয়ার্ক অপারেটরদের থেকেও বিস্তৃত ।যেমন Verizon এর FiOS ভিডিও সার্ভিসসহ বড় কোম্পানিগুলো যেমন Netflix, Google, Apple এবং Microsoft, Sony কোম্পানিগুলো স্মার্ট টিভি এবং ইন্টারনেটের মাধ্যমে ভিডিও আইপিটিভি সেবা দিয়ে যাচ্ছে। উদাহরণ হিসেবে আরো বলা যায় রোকু, হুলু এবং ইউটিউবের কথা। অন্যান্য কিছু জনপ্রিয় আইপিটিভি পরিষেবার মধ্যে রয়েছে অ্যামেজিং টিভি, ফ্যালকনটিভি, সিলেক্টটিভি, বেস্ট কাস্ট টিভি, কমস্টার ডট টিভি এবং এক্সট্রিম এইচডি আইপিটিভি। এছাড়াও অনেক ছোট ছোট কোম্পানি রয়েছে যারা নির্দিষ্ট বিষয়ভিত্তিক আইপিটিভি চ্যানেল বা সার্ভারের মাধ্যমে নির্দিষ্ঠ এলাকায় সম্প্রচার চালিয়ে থাকে। বর্তমান সময়ে বিভিন্ন দেশের জাতীয় পর্যায়ের সরকারি বেসরকারি টেলিভিশন সম্প্রচার চ্যানেলগুলোও আইপিটিভি'র মাধ্যমে তাদের পরিষেবা প্রদান করে থাকে। 

বাংলাদেশের আইপিটিভি চ্যানেল

বাংলাদেশে প্রচারিত জনপ্রিয় প্রায় সকল চ্যানলই আইপিটিভির মাধ্যমে এন্ড্রয়েড মোবাইল, স্মার্টফোন, কম্পিউটার ও স্মার্ট টেলিভিশনের মাধ্যমে দেখা যায়। এক্ষেত্রে সাবস্ক্রিপশন ক্রয় করতে হয়। তবে ফ্রী আইপিটিভি দেখাও সম্ভব। অনেক মাধ্যম রয়েছে যেখানে আপনি ফ্রিতে আইপিটিভি ব্যবহার ও টিভি দেখতে পারবেন। তারমধ্যে ফ্রি আইপিটিভি m3u8 ফাইল ব্যবহার করে টিভি দেখার উপায় খুবই জনপ্রিয় এবং সহজ মাধ্যম। বাংলাদেশ ও ভারতীয় জনপ্রিয় চ্যানেলগুলো এভাবে দেখা সম্ভব। বাংলাদেশের জনপ্রিয় চ্যানেলগুলোর মধ্যে রয়েছে BTV, BTV World, Gazi TV, GTV, NTV, ATN Bangla, DBC News, Channel 24, Channel i, Independent Channel, Ekattor TV, Deepto TV, RTV, Somoy tv, News 24, Ekushey tv, Bangla Vision, SA TV, Maasranga tv, My tv, Desh tv, Asian tv, Boishakhi tv সহ আরও অসংখ্য টিভি চ্যানেল। ভারতীয় জনপ্রিয় টিভি চ্যানেলগুলোর মধ্যে রয়েছে Colors tv, Star plus, star jalsha, &tv, Zee Tv, Zee Bangla, India Tv, Sony Entertainment, Star Cricket, Sony Sports, Sab Tv, Zee Cenema, Sony Max, Star Gold, Dhoom music, Sangeet Bangla, ABP Ananda, 24 Ghanta, News Time Bangla সহ আরও অসংখ্যা টিভি চ্যানেল যেগুলো আপনি আইপিটিভি দিয়ে উপভোগ করতে পারবেন। মুভি সিনেমা টিভি সিরিজ দেখার পাশাপাশি আইপিটিভি দিয়ে খেলা দেখার উপায়ও খুব জনপ্রিয়।


Next Post Previous Post