মুভি ভিডিওতে সাবটাইটেল যুক্ত করার কৌশল

ভিডিওতে সাবটাইটেল যুক্ত এড করার নিয়ম কৌশল, কিভাবে করবেন বা করবো - How to add subtitle in movie videos


যখন দেখার মতো মানসম্মত কোনো সিনেমা হল থাকেনা তখন একমাত্র উপায় থাকে ইউটিউব আর স্ট্রিমিং সার্ভিসগুলো। এর মধ্যে মুভি ডাউনলোড করে দেখা অন্যতম উপায়গুলোর একটি। যখন বিদেশী ভাষার কোনো মুভি দেখি বেশিরভাগেরই সাবটাইটেল থাকেনা। যাদের বিদেশী ভাষা বুঝতে সমস্যা হয় তাদের জন্য সাবটাইটেল অতি প্রয়োজনীয় একটা বস্তু। এটা ছাড়া সিনেমা দেখতে এবং বুঝতে অনেক কষ্টকর হয়ে পড়ে।  

কোনো ব্যপার না যে আপনি কোন ভাষায় কথা বলছেন, তবে প্রত্যকেরই তার নিজের ভাষায় মুভি দেখা কিংবা বিনোদন পাওয়ার অধিকার আছে। তবে সমস্যা হলো সব বিদেশী সিনেমারই কিন্তু ভিন্ন ভাষায় ডাবিং হয়না বাজেট কিংবা অন্যান্য কারণে। অনেকসময় আপনার অবস্থানগত কারণে সেই সিনেমাটি বুঝতে পারছেন না। তখন আপনার প্রয়োজন একটি সাবটাইটেল যা আপনার পছন্দের সিনেমাটিকে দেখা এবং বোঝার সুযোগ করে দিবে। প্রায়ই সাবটাইটেলও খুজে পাওয়া যায়না, যেটা চাইলে কিন্তু আপনি বানিয়ে নিতে পারেন। যদিও সেটা সময়সাপেক্ষ এবং কঠিন হতে পারে একজন ভাষা না জানা মানুষের জন্য।

এই লেখাটি থেকে মুভি ভিডিওতে সাবটাইটেল যুক্ত করার কৌশল এবং তৈরি ও ব্যবহার সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করা হলো। জানার আগ্রহ থাকলে পুরো লেখাটি পড়ে নিন নির্দ্বিধায়।

সাবটাইটেল খুঁজে পাবো কিভাবে

এটা খুবই সহজ একটা কাজ। আপনার কাঙ্ক্ষিত সিনেমার নামটা কপি করুন, গুগল বা যেকোনো সার্চ ইঞ্জিনে যান, কপি করা লেখাটি পেস্ট করুন, সাথে "subtitle"/"srt"/"sub" লেখাটি যুক্ত করে সার্চ বাটনে ক্লিক করে দিন।

এভাবে আপনি সহজে সাবটাইটেল খুঁজে পাবেন এবং সেটি ডাউনলোড করে নিতে পারবেন। বেশিরভাগ সময় সাবটাইটেল ফাইল SRT ফরমেটে বিদ্যমান থাকে, কখনো কখনো আপনি ASS অথবা SUB ফরমেটেও পেতে পারেন। ডাউনলোড করার পর সাবটাইটেলটি একই ফোল্ডারে রাখুন যেখানে আপনি ভিডিও ফাইলটিকে রেখেছেন। এছাড়া উভয় ফাইলেরই নাম যেনো একই হয় এইদিকটা খেয়াল রাখলে সহজে সাবটাইটেলটি খুঁজে পাওয়া সম্ভব।

মুভি সিনেমা ভিডিওতে সাবটাইটেল এড করার নিয়ম

পছন্দের সাবটাইটেলটি ডাউনলোড করার পর দেখে নিন সেটা SRT ফরমেটে আছে কিনা। অনেক সময় ZIP ফাইল আকারে থাকে, তেমন হলে Unzip করে নিন। দুইটা নিয়মে আপনি ভিডিওতে সাবটাইটেল এড করতে পারবেন। সফট এবং হার্ড সাবটাইটেল।

সফট সাবটাইটেল হলো যেটা আপনি যেকোনো সময় বন্ধ অথবা চালু করতে পারবেন। এবং পাশাপাশি একাধিক সাবটাইটেলও যুক্ত করতে পারবেন। আর হার্ড সাবটাইটেল হলো এমন সাব যেটা একবার যুক্ত করলে আর বন্ধ করা সম্ভব না, সেটা ভিডিও ফাইলের সাথে মার্জ হয়ে যায়। এখানে আমরা উভয় ধরণের সাবটাইটেল সফট এবং হার্ড নিয়ে আলোচনা করবো, কিভাবে মুভি, টিভি শো, সিরিজ ভিডিওতে যুক্ত করা যায়।

ডাউনলোড করা মুভিতে সাবটাইটেল এড করবো যেভাবে

প্রতিটা আধুনিক ভিডিও প্লেয়ারেই সাবটাইটেল সাপোর্ট করে। মানে আপনি মেনু থেকে এটা যুক্ত করতে পারবেন। কিভাবে VLC ও MX Player এ সাবটাইটেল লাগাবেন সে বিষয়ে আলোচনা করা হলো। ভিডিও প্লেয়ারের মধ্যে এই দুটি খুবই জনপ্রিয় এবং ফ্রিতে ব্যবহার করা যায়। প্রায় একই নিয়মেই দুটি প্লেয়ারের সাবটাইটেল যুক্ত করা যায়।

VLC Media Player এ অটো সাবটাইটেল যুক্ত করা সম্ভব। এজন্য ডাউনলোড করা মুভি এবং সাবটাইটেল উভয়ের একই নাম হতে হবে এবং একই ফোল্ডারে দুটি ফাইলকে রাখতে হবে। এভাবে রেখে যখন আপনি ভিডিওটি প্লেয়ারে ওপেন করবেন তখন সাবটাইটেলটি অটোমেটিক যুক্ত হয়ে যাবে।

যদি একই সাথে একাধিক সাবটাইটেল যুক্ত করা প্রয়োজন হয় তবে ম্যানুয়েল সাবটাইটেল এড করার কৌশল ব্যবহার করতে পারেন। এই নিয়মে আপনার ইচ্ছামতো সাব ভিডিওতে যুক্ত করতে পারবেন।

দুটি ম্যানুয়েল মেথডে সাবটাইটেল এড করার কৌশল রয়েছে VLC ও MX Player এ। এজন্য প্রথমে ভিডিওটি প্লেয়ারে ওপেন করুন। 

-মেনুতে ক্লিক করুন

-সাবটাইটেল অপশনে যান

-এড সাবটাইটেল এ ক্লিক করুন

-ফোল্ডার থেকে সাব ফাইলটি সিলেক্ট করুন।

- সাবটাইটেল যুক্ত হয়ে যাবে।

দ্বিতীয় মেথডটি হলো VLC Player এ ভিডিও ওপেন করার পর Drag The Subtitle ক্লিক করে ফাইল ম্যানেজার থেকে যে সাবটাইটেলটি এড করতে চান সেটি ড্রপ করতে হবে প্লেয়ারে। একাধিক সাব যুক্ত করার জন্য প্রথম মেথডটি প্রযোজ্য।

ভিডিওতে স্থায়ী হার্ড সাবটাইটেল এড করার নিয়ম

আপনি যদি কোনো মুভি, টিভি শো ভিডিওতে স্থায়ীভাবে সাবটাইটেল এড করতে চান তা করতে পারবেন HandBrake ব্যবহারের মাধ্যমে। যদিও কাজটি অতটা দ্রুত এবং সহজে করা যায়না যতটায় সফট সাব এড করা যায়। তবে HandBrake একটি ফ্রি ওপেন সোর্স ক্রস প্লাটফর্ম, তাই এটাই হার্ড সাবটাইটেল এড করার ভালো উপায়। এই পদ্ধতিতে ব্যবহারকারীকে বারবার সাবটাইটেল এড করার ঝামেলায় পড়তে হয়না।

কাজটি করার জন্য Handbrake থেকে ভিডিও ফাইলটি সিলেক্ট করুন। সাবটাইটেল ট্যাব এ যান। ট্র‍্যাক ড্রপডাউন বক্সে ক্লিক করুন, এড এক্সটার্নাল সাবটাইটেল ট্র‍্যাক এ ক্লিক করুন, সাবটাইটেলটি সিলেক্ট করুন এবং ব্রাউজ করুন। সাবটাইটেলটি স্থায়ীভাবে যুক্ত হয়ে যাবে।

সাবটাইটেল তৈরি করার কৌশল

আপনি হয়তো পছন্দের সিনেমাটি দেখার জন্য সাবটাইটেল খুঁজে পাচ্ছেন না। অথবা নির্দিষ্ট ভাষায় সাবটাইটেল এখনো তৈরি হয়নি যা আপনি চান। এই অবস্থায় আপনি নিজের জন্য এবং কাঙ্ক্ষিতদের জন্য চাইলে সাবটাইটেলটি তৈরি করে নিতে পারেন। কিভাবে সাবটাইটেল তৈরি করবেন তা জানতে আমাদের নতুন আর্টিকেলটির জন্য অপেক্ষা করুন।

ভিডিওতে সাবটাইটেল এড করা কেন প্রয়োজন

আপনার যদি শুনতে অসুবিধা হয়, সাবটাইটেলই আপনার রক্ষাকর্তা। সাবটাইটেল দিয়ে আপনি শব্দ ছাড়াও একটি সিনেমা, মুভি, ভিডিও বা টিভি শো বুঝতে পারবেন। যদি আপনি বিদেশি ভাষায় সিনেমা দেখে থাকেন এবং সেটি না বুঝে থাকেন তবে সাবটাইটেল অন্যতম পন্থা যা আপনাকে সিনেমাটি বুঝতে সহযোগিতা করবে। বেশিরভাগ মানুষ কিন্তু ডাবিং এর চেয়ে সাবটাইটেল দিয়ে সিনেমা দেখতেই স্বাচ্ছন্দবোধ করে, কারণ এতে করে সিঙ্ক করা ছাড়াই সিনেমা বা ভিডিওর প্রতিটা ডায়লগের আসল স্বাধ গ্রহণ করা সম্ভব। আর না জানা ভাষার ভিডিও ভাষ্য মাতৃভাষায় বোঝার জন্য সাবটাইটেল যে কতটা উপকারী, এক কথায় বলতে গেলে...

"আমাদের জীবনে সাবটাইটেল এর গুরত্ব অপরিসীম!"

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url